আজ একাদশ জাতীয় সংসদ নির্বাচন

প্রকাশ : ৩০ ডিসেম্বর ২০১৮, ০২:৫৮

সাহস ডেস্ক

আগামী পাঁচ বছরের জন্য দেশ পরিচালনায় জনপ্রতিনিধি নির্বাচনে আজ (রবিবার) সারাদেশে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। একাদশ সংসদ নির্বাচনে ভোটাররা বেছে নেবেন নিজ নিজ এলাকার প্রতিনিধিকে। সকাল ৮ টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে চলবে বিকাল ৪টা পর্যন্ত। নির্বাচনে অংশ নিচ্ছে মোট ৩৯টি রাজনৈতিক দল।

প্রতিদ্বন্দ্বী প্রার্থীর মৃত্যুর কারণে গাইবান্ধা-৩ আসনে রবিবার ভোট হবেনা। তাই ৩০০টি সংসদীয় আসনের মধ্যে ভোট হবে ২৯৯টিতে।

দীর্ঘ দশ বছর পর সব রাজনৈতিক দলের অংশগ্রহণে প্রচণ্ড এ শীতের মধ্যেও সারাদেশে বইছে নির্বাচনি উত্তাপ। তবে ভোট নিয়ে প্রার্থী ও ভোটারদের মধ্যে যেমন উৎসবের আমেজ বিরাজ করছে তেমনি রয়েছে সহিংসতার শঙ্কা।

নির্বাচনে আওয়ামী লীগের নৌকা প্রতীকে ২৭২ জন ও বিএনপির ধানের শীষ প্রতীক নিয়ে ২৮২ জন লড়ছেন। এর মধ্যে সরাসরি আওয়ামী লীগ দলীয় ২৬০ জন ও বিএনপির ২৫৭ জন প্রার্থী রয়েছেন।

এ নির্বাচন জাতীয় ঐক্যফ্রট ও ২০ দল থাকা ৮টি নিবন্ধিত রাজনতিক দল ধানের শীষ প্রতীক লড়ছন। আর মহাজাট ও ১৪ দলীয় জোট থাকা ৫টি দল আওয়ামী লীগের প্রার্থীরা নৌকা প্রতীক নিয়ে মাঠে রয়েছেন। কারাগারে থাকায় এবারই প্রথম বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ভোটে অংশ নিতে ও ভোট দিতে পারছেন না।

সর্বশেষ ২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত নবম জাতীয় সংসদ নির্বাচনে সব দল অংশ নিয়েছিল। এরপর তত্ত্ববধায়ক ইস্যুত ২০১৪ সালর ৫ জানুয়ারি অনুষ্ঠিত নির্বাচন বিএনপিসহ বেশিরভাগ দল বর্জন করে। ওই নির্বাচন আওয়ামী লীগসহ ১২টি দল অংশ নেয়। নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে।

২০০৮ সালের পর এবার নিবন্ধিত সবকটি রাজনৈতিক দল অংশ নেওয়ায় দেশ ও বিদেশে এ নির্বাচন বিশেষ গুরুত্ব পাচ্ছে। সুষ্ঠু ও নির্ভয়ে ভোটগ্রহণের উপর গুরুত্বারােপ করে ইতোমধ্য বিবৃতি দিয়েছে জাতিসংঘসহ বিভিন্ন রাষ্ট্র ও আন্তর্জাতিক সংস্থা। বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকরা এ নির্বাচন পর্যবেক্ষণ করছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত