নির্বাচনের ১০৩ আসনে নারী ভোটার বেশি

প্রকাশ : ১৮ ডিসেম্বর ২০১৮, ১৬:৪১

সাহস ডেস্ক

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ৩০০ আসনের মধ্যে ১০৩টি আসনে নারী ভোটারের সংখ্যা পুরুষ ভোটারের চেয়ে বেশি। যে ভোটার তালিকা ব্যবহার করে একাদশ সংসদ নির্বাচন হবে, নির্বাচন কমিশন থেকে পাওয়া তথ্য থেকে জানা যায়, দেশে ৫ কোটি ১৬ লাখের বেশি নারী ভোটার আছে। যা মোট ভোটারের ৪৯ দশমিক ৫৭ শতাংশ।

এই নারী ভোটারের তালিকা বিভাগ অনুযায়ি বিশ্লেষণ করলে জানা যায়, রাজশাহী বিভাগে ২৪টি, খুলনা বিভাগে ২১টি, ঢাকা বিভাগে ১৮টি, রংপুর বিভাগে ১৭টি, সিলেট বিভাগে ৮টি, ময়মনসিংহ বিভাগে ৭টি এবং বরিশাল ও চট্টগ্রাম বিভাগে ৪টি করে আসনে নারী ভোটার বেশি।

এদের মধ্যে শুধুমাত্র রংপুর বিভাগে পুরুষের চেয়ে ৫৭ হাজার ৮৫৬ নারী ভোটার বেশি। রাজশাহী বিভাগে পুরুষের চেয়ে ১০ হাজার ৯৬৬ নারী ভোটার বেশি রয়েছে।চ

এছাড়া বেশ কয়েকটি জেলা রয়েছে-যেগুলোর প্রত্যেকটি আসনে নারী ভোটার পুরুষের চেয়ে বেশি। এর মধ্যে আছে জয়পুরহাটের ২টি, মেহেরপুরের ২টি, কুড়িগ্রামের ৪টি, গাইবান্ধার ৫টি ও বগুড়ার ৬টি আসন। নারী ভোটারের সংখ্যা সবচেয়ে বেশি জামালপুর-৫ আসনে। এখানে পুরুষের চেয়ে নারী ১১ হাজার ৫৬ জন বেশি এবং সবচেয়ে কম দিনাজপুর-৩ আসনে। এখানে নারী ভোটার বেশি মাত্র ২৩ জন।

নারী ও পুরুষ ভোটারের সবচেয়ে বড় পার্থক্য চট্টগ্রাম বিভাগে। এই বিভাগে নারী ভোটারের চেয়ে ৪ লাখ ৩৯ হাজার ৭৩৩ জন পুরুষ ভোটার বেশি রয়েছেন। 

নির্বাচন পর্যবেক্ষণ প্রতিষ্ঠান ব্রতীর নির্বাহী পরিচালক শারমিন মুরশিদ বলছেন, শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ হলে নারীরা বেশি ভোট দেন। সাম্প্রতিক বছরগুলোতে ভোটকেন্দ্রে নারীর উপস্থিতি উল্লেখযোগ্যভাবে বেড়েছে। তবে তা পুরুষের চেয়ে কম না বেশি, সেই হিসাব নেই। 

উল্লেখ্য, এবারের সংসদ নির্বাচনে মোট ভোটার ১০ কোটি ৪১ লাখ ৯০ হাজার ৪৮০, যা গত ৩১ জানুয়ারি হালনাগাদ করা ভোটারের থেকে ৪৮ হাজার ৯৯ জন বেশি। 

ইসি সূত্রে জানা যায়, ভোটারদের মধ্যে ৫ কোটি ২৫ লাখ ৪৭ হাজার ৩২৯ পুরুষ। নারী ভোটার ৫ কোটি ১৬ লাখ ৪৩ হাজার ১৫১। দেশে নারী ভোটারের চেয়ে পুরুষ ভোটার মাত্র ৯ লাখ ৪ হাজার ১৫ জন বেশি। সংসদ নির্বাচন সামনে রেখে সম্প্রতি সংসদীয় আসনের ভোটার সংখ্যা নির্ধারণ করে নির্বাচন কমিশন। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত