ঢাকা উত্তরে আতিকুল ও কিশোরগঞ্জ-১ জাকিয়া

প্রকাশ : ২৭ জানুয়ারি ২০১৯, ১৪:০৩

সাহস ডেস্ক

বাংলাদেশ আওয়ামী লীগ আজ বিজিএমইএ’র সাবেক সভাপতি আতিকুল ইসলামকে আগামী ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র পদের উপনির্বাচনের জন্য দলীয় প্রার্থী হিসেবে মনোনয়ন দিয়েছে।

একই তারিখে অনুষ্ঠেয় জাতীয় সংসদের কিশোরগঞ্জ-১ আসনের নির্বাচনে এই আসনের সাবেক সংসদ সদস্য এবং আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের ছোট বোন সৈয়দ জাকিয়া নূর লিপিকেও এদিন দলের প্রার্থী হিসাবে মনোনয়ন দেওয়া হয়।

আজ রাতে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে অনুষ্ঠিত আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড এবং সংসদীয় বোর্ডের যৌথ সভায় এই মনোনয়ন চুড়ান্ত করা হয়।

সভায় আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড ও সংসদীয় বোর্ডের সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, ‘বৈঠকে সর্বসম্মতিক্রমে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র পদে উপনির্বাচনে আতিকুল ইসলামকে এবং জাতীয় সংসদের কিশোরগঞ্জ-১ আসনের নির্বাচনে সৈয়দ জাকিয়া নূর লিপিকে মনোনয়ন দেওয়া হয়।’

তিনি জানান, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র পদের উপনির্বাচনে প্রতিদ্বন্দিতার জন্য ১০ জন এবং কিশোরগঞ্জ-১ সংসদীয় আসনে প্রতিদ্বন্দ্বিতার জন্য ৭ জন আগ্রহী মনোনয়ন ফরম সংগ্রহ করেন।

ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড এদিনের বৈঠকে তিনটি পৌরসভায় নির্বাচনের জন্য ৩ জন মেয়র প্রার্থী এবং ২৯টি ইউনিয়ন পরিষদের নির্বাচনের জন্য ২৯ জন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রার্থীকে মনোনয়ন দেয়।

বরগুণার আমতলী পৌরসভার জন্য মতিয়ার রহমান, পটুয়াখালী পৌরসভার জন্য পটুয়াখালী জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কাজী আল আমিনকে এবং ঝিনাইদহের কালীগঞ্জ পৌরসভার জন্য কালীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আশরাফুল আলমকে প্রার্থী মনোনয়ন দেওয়া হয়।

গত ২০১৭ সালের ৩০ নভেম্বর ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হকের মৃত্যুতে মেয়র পদটি শূন্য হয়।
২১ জানুয়ারি নির্বাচন কমিশনের (ইসি) সচিব হেলাল উদ্দিন এক সংবাদ সম্মেলনের মাধ্যমে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করেন।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নবগঠিত ৩৬টি ওয়ার্ড এবং ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ১৮টি ওয়ার্ডের কাউন্সিলর এবং সংরক্ষিত ওয়ার্দ কাউন্সিলর পদের নির্বাচনও একই দিনে অনুষ্ঠত হবে।

ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ আগামী ৩০ জানুয়ারি এবং ২ ফেব্রুয়ারি মনোনয়নপত্র বাছাই অনুষ্ঠিত হবে। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ আগামী ৯ ফেব্রুয়ারি।

কিশোরগঞ্জ-১ সংসদীয় আসনের নির্বাচন আগামী ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। গত ২২ জানুয়ারি এই নির্বাচনের তফসিল ঘোষণাকালে নির্বাচন কমিশনের সচিব জানান, এই আসনের নির্বাচনের মনোনয়ন পত্র দাখিলের শেষ তারিখ আগামী ৩১ জানুয়ারি। ৩ ফেব্রুয়ারি মনোনয়ন বাছাই অনুষ্ঠিত হবে এবং ১০ ফেব্রুয়ারি মনোনয়ন পত্র প্রত্যাহরের শেষ দিন।
ইসি সচিব হেলাল উদ্দিন বলেন, এই আসনের নির্বাচনটি সাধারণ নির্বাচন হিসেবেই গণ্য হবে যেহেতু এই আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য সৈয়দ আশরাফুল ইসলাম শপথ গ্রহণের পূর্বেই ইন্তেকাল করেন।

সৈয়দ আশরাফুল ইসলাম গত ৩ জানুয়ারি ইন্তেকাল করেন। একইদিন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত অন্য সংসদ সদস্যদের শপথ অনুষ্ঠিত হয়।

সূত্র: বাসস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত