সংরক্ষিত নারী আসন

মনোনয়নপত্র সংগ্রহ করলেন পুর্ণিমা

প্রকাশ | ১৫ জানুয়ারি ২০১৯, ১৬:২০ | আপডেট: ১৫ জানুয়ারি ২০১৯, ১৬:২৬

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে শেষে জনগণের বিপুল রায় নিয়ে টানা ৩য় বারের মত দেশ পরিচালনা করছে আওয়ামী লীগ সরকার। সদ্য সমাপ্ত এ নির্বাচন শেষে এবার পালা সংরক্ষিত নারী আসনের নির্বাচন। আজ মঙ্গলবার (১৫ জানুয়ারি) থেকে আওয়ামী লীগ থেকে মনোনয়নপত্র বিতরণ করা শুরু হয়েছে।  

সংরক্ষিত নারী আসনের নির্বাচনের জন্য মনোনয়নপত্র সংগ্রহ করলেন ২০০১ সালের জাতীয় সংসদ নির্বাচনে শেষে বিএনপি-জামায়াতের নির্যাতনে শিকার সিরাজগঞ্জের উল্লাপাড়ার পূর্ণিমা রানী শীল। 

পূর্ণিমা রানী শীল মনোনয়নপত্র সংগ্রহ করার ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে আসার পর এটি ভাইরল হয়ে যায়। এবং সবাই পূর্ণিমা রানী শীলের সাহসীকতার প্রসংসা করেন।  

প্রসংগত, ২০০১ সালের জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হয়ে সরকার গঠন করে বিএনপি-জামায়াতের নেতৃত্বাধীন চারদলীয় জোট। এরপর ভোট জয়ের উৎসবের নামে সারাদেশে দেশের ২য় বৃহত্তম ধর্মীয় সম্প্রদায় (হিন্দু) এর উপর যৌন নির্যাতন-হত্যা-বাড়ি দখলের উৎসবে মেতে উঠে যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত জামায়াত ইসলাম ও তাদের দোসর বিএনপি।

এর মধ্যে পাশবিক নির্যাতনের শিকার হন সিরাজগঞ্জের ১৪ বছরের কিশোরী স্কুলছাত্রী পূর্ণিমা। এ ঘটনায় ১৭ জনকে আসামি করে নারী ও শিশু নির্যাতন দমন আদালতে মামলা করেন পূর্ণিমা। ঘটনার ১০ বছর পর বিচার বিভাগীয় তদন্ত কমিশনের প্রতিবেদন জমা দেয়ার পর ২০১১ সালের মে মাসে ১১ জনের যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেন সিরাজগঞ্জ নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল। সেই সঙ্গে আসামিদের প্রত্যেককে এক লাখ টাকা করে জরিমানা এবং জরিমানার অর্থ পূর্ণিমাকে দেয়ার নির্দেশ দেন আদালত।