১ কোটি ২৮ লাখ তরুণের কর্মসংস্থান করবে আওয়ামী লীগ

প্রকাশ : ১৮ ডিসেম্বর ২০১৮, ১৬:১১

সাহস ডেস্ক

পুনরায় নির্বাচিত হয়ে সরকার গঠন করলে আগামী ৫ বছরে ১ কোটি ২৮ লাখ তরুণের কর্মসংস্থান করার প্রতিশ্রুতি দিয়েছে আওয়ামী লীগ।

১৮ ডিসেম্বর (মঙ্গলবার) রাজধানীর হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে এ ঘোষণা দেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আওয়ামী লীগ প্রধান শেখ হাসিনা বলেন, আগামী ৫ বছরের জন্য যদি আবার সরকার গঠন করে আওয়ামী লীগ, তাহলে ১ কোটি ২৮ লাখ কর্মসৃজনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। প্রতি উপজেলা থেকে প্রতিবছর গড়ে ১ হাজার যুব/যুব মহিলাকে বিদেশে কর্মসংস্থানেরও পরিকল্পনা গ্রহণ করেছে আওয়ামী লীগ। 

তিনি বলেন,  জাতীয় পর্যায়ে স্বল্প, মধ্যম ও উচ্চ শিক্ষিত তরুণদের তথ্য সম্বলিত একটি ইন্টিগ্রেটেড ডাটাবেইজ তৈরি করা হবে। উদ্যোক্তা ও আত্মকর্মসংস্থান বৃদ্ধি করতে কর্মসংস্থান ব্যাংকের মাধ্যমে বিনা জামানতে ও সহজ শর্তে জনপ্রতি দুই লাখ টাকা পর্যন্ত ঋণ সুবিধা দেয়া হচ্ছে। ভবিষ্যতে এ সুবিধা আরও বিস্তৃত করা হবে। 

দেশের প্রতিটি উপজেলায় সম্প্রাসারণ, প্রতিটি উপজেলায় ‘যুব প্রশিক্ষণ কেন্দ্র’ স্থাপন করার প্রতিশ্রতি দেন আওয়ামী লীগ সভাপতি। এছাড়া ‘যুব বিনোদন কেন্দ্র’ও ‘যুব স্পোর্টস কমপ্লেক্স’নির্মাণের ঘোষণা দিয়েছেন আওয়ামী লীগ প্রধান শেখ হাসিনা।  

তিনি বলেন, ‘সোনার বাংলা’-এর স্বপ্ন বাস্তবায়ন ও ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রধানতম শক্তি হচ্ছে যুবশক্তি। দেশের এ যুবগোষ্ঠিকে সুসংগঠিত, সুশৃঙ্খল এবং উৎপাদনমুখী শক্তিতে রূপান্তরের লক্ষ্য অর্জনে আওয়ামী লীগ প্রতিশ্রুতিবদ্ধ।

উল্লেখ্য, ‘সমৃদ্ধির অগ্রযাত্রায় বাংলাদেশ’-এ স্লোগান এবং ২১ দফা অঙ্গীকার রাখা হয়েছে এ ইশতেহারে। ৮০ পৃষ্ঠার এই ইশতেহারে বিভিন্ন ক্ষেত্রে আওয়ামী লীগের দলীয় অবস্থান, গত দশ বছরের অর্জন এবং আগামী দিনের লক্ষ্য ও পরিকল্পনা নিয়ে সাজানো হয়েছে। 

অনুষ্ঠানে সুশীল সমাজের প্রতিনিধি, শিক্ষক, প্রকৌশলী, বুদ্ধিজীবী, তরুণ সমাজের প্রতিনিধি, ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও কূটনীতিক, দেশি-বিদেশি সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত